জরুরী সহায়তা! +88 0131-6055453
Advanced
Search
  1. Home
  2. মানুষের ব্যক্তিত্ব কি আদৌ পরিবর্তন করা সম্ভব?
মানুষের ব্যক্তিত্ব কি আদৌ পরিবর্তন করা সম্ভব?

মানুষের ব্যক্তিত্ব কি আদৌ পরিবর্তন করা সম্ভব?

  • October 8, 2020
  • 0 Likes
  • 42 Views
  • 0 Comments
বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, কেউ চাইলে অবশ্যই তার ব্যক্তিত্বে পরিবর্তন আনা সম্ভব। এটা একজন মানুষের জীবন ব্যবস্থা,তার আচার আচরণ এবং চেষ্টার উপর নির্ভর করে।

প্রতিটা মানুষই জীবনে কখনো না কখনো বদলে ফেলার কথা ভাবে। জীবনে ইতিবাচক দিক গুলোর চর্চা বাড়িয়ে এবং নেতিবাচক আচরণগুলোর মাত্রা কমিয়ে নিজেকে আরও সফল এবং অন্য একজন মানুষে পরিবর্তন করতে চায়। কিন্তু এটা কি সত্যই সম্ভব?

বিভিন্ন নতুন নতুন গবেষণা যেমন, জার্নাল অব পার্সোনালিটি এন্ড সোশ্যাল সাইকোলজি থেকে জানা যায় যে, কোন ব্যক্তির মানসিকতার পরিবর্তনকে আমরা যতটা কঠিন বা অসম্ভব ভাবি প্রকৃতপক্ষে বিষয়টি তেমন নয়। নাথান হাডসন অব সাউদার্ণ মেথডিস্ট ইউনিভার্সিটির একদল গবেষকের গবেষণায় উঠে এসেছে যে, যারা সত্যই নিজেকে বদলে ফেলতে চেয়েছেন, তাদের আচরণ এবং মন-মানসিকতায় অনেক ক্ষেত্রেই পরিবর্তন এসেছে।

গবেষক দল ৩৭৭ জন স্নাতকোত্তর শিক্ষার্থীর উপর ১৫ সপ্তাহ ধরে বিভিন্ন গবেষণা চালান। তাদেরকে বিভিন্ন কাজ দেওয়া হয় এবং সেসব কাজের ভিত্তিতে তাদের মানসিক দৃঢ়তা এবং ব্যক্তিত্ব পরিবর্তনের ফলপ্রসূতা যাচাই বাছাই করা হয়। তারা প্রতি সপ্তাহে তাদের নতুন কিছু চ্যালেঞ্জ প্রদান করেন এবং সেস সব কাজের সমন্নিত ফলাফলের ভিত্তিতে একটি সিদ্ধান্তে পৌছান।

তাদের গবেষণায় দেখা গেছে যে, অধিকাংশ ক্ষেত্রেই অংশগ্রহণকারীরা সফল হয়েছেন। জেমন,অনেকেই চেয়েছেন নিজেদের আবেগকে নিয়ন্ত্রণ করতে। আবার অনেকে চেয়েছেন নিজেকে আত্মবিশ্বাসী করতে। আবার কেউবা চেয়েছেন অধিক সহনশীল হতে। এই ১৫ সপ্তাহে তাদের মাঝে ইতিবাচক পরিবর্তন দেখা গেছে এবং তাদের ব্যক্তিত্বে পরিবর্তন এসেছে।

যারা সত্যই নিজের ব্যক্তিত্ব পরিবর্তন করে নিজেকে আরও পরিপক্ব এবং ইতিবাচক মানসিকতার অধিকারী করতে চান, ধৈর্যের সাথে চেষ্টা করলে তারা অবশ্যই সফলতার দেখা পাবেন। তবে একটা বিষয় খেয়াল রাখা প্রয়োজন। শুধু পরিকল্পনা করলেই চলবে না, সেগুলোকে যথাযথভাবে অনুসরণ ও করতে হবে। তবেই সফলতা আসবে।

  • Share:

Leave Your Comment